Thursday, August 13, 2020

পাবজি গেম - PUBG (PlayerUnknown's Battlegrounds) Games | ADVUT 365



দক্ষিণ কোরিয়ান ভিডিয়ো গেম নির্মাতা প্রতিষ্ঠান ব্লুহোল (Bluehole)-এর সহায়ক সংস্থা PUBG কর্পোরেশনের তৈরি প্লেয়ার্স আননোন ‌ব্যাটলগ্রাউন্ড বা সংক্ষেপে PUBG। যার পরিচালনার দায়িত্বে ছিলেন ব্রেন্ডন গ্রীন। খেলাটির সঙ্গীত রচয়িতা টম সাল্টি।

বর্তমান বিশ্বে সবচেয়ে জনপ্রিয় এই অনলাইন গেমটির ধারণা আসে কিমজি ফুকাসাকু পরিচালিত ব্যাটেল রয়্যাল নামক জাপানী একটি চলচ্চিত্র থেকে। গেমটি ই-স্পোর্টস দুনিয়ায় খুব ভালোভাবেই আলোড়ন সৃষ্টি করতে পেরেছে। এখন প্রত্যেক বছরই গ্লোবাল চ্যাম্পিয়নশিপ থেকে শুরু করে সব ধরনের চ্যাম্পিয়নশিপ হয়ে থাকে এই গেমটির। পাবজির নির্মাতা প্রতিষ্ঠান পাবজি কর্পোরেশন এর এই জীবনে আর কোনো গেম তৈরি না করলেও চলবে! কেননা পাবজি কর্পোরেশনের ২০১৮ সালের মোট আয় প্রায় ৯২০ মিলিয়ন মার্কিন ডলার, আর সেখান থেকে তাদের মুনাফা হয়েছে প্রায় ৩১০ মিলিয়ন মার্কিন ডলার। এই কোম্পানির মোট আয়ের ৫৩ শতাংশ এসেছে এশিয়া মহাদেশ থেকে।

তবে অধিকাংশ গেমের মতোই PUBG গেমের শিকড়ও চিন পর্যন্ত বিস্তৃত। PUBG কর্পোরেশনের মূল পাবলিশার হল বিশ্বের বৃহত্তম গেম পাবলিশ সংস্থা Tencent। চিনা এই সংস্থার সদর দফতর শেনঝেন প্রদেশে।

প্রাথমিক ভাবে এই গেমে আপত্তি ছিল চীনের। বেশ কিছুটা সময় চিনে নিষিদ্ধ ছিল PUBG Mobile গেম। তবে Tencent এর সঙ্গে চুক্তির পর চিনে PUBG Mobile-এর মুক্তিতে আর কোনও বাধা থাকেনি। প্রসঙ্গত, লো-এন্ড ডিভাইসে খেলার উপযোগী করে তুলতে PUBG Mobile এর পরিবর্তে PUBG Mobile Lite লঞ্চ করার পরিকল্পনা প্রথম এনেছিল Tencen।

Google Play Store থেকে ২০ কোটির বেশি ডাউনলোড হয়েছে এই গেমটি। দৈনিক প্রায় ৩ কোটি ইউজার ওই গেমটি খেলে থাকে। একটি নির্দিষ্ট সময়ে প্রায় ১৩ লক্ষ ইউজার গেমটি খেলে বিশ্ব রেকর্ড করেছে। এই রেকর্ড আগে Dota 2 এর দখলে ছিল। PUBG Mobile Lite ১০ কোটির বেশি ডাউনলোড হয়েছে Play Store থেকে। খেলাটিতে, ১০০জন মেম্বার একটি দ্বীপে প্যারাসুট দিয়ে নামে এবং ম্যাপের বিভিন্ন স্থান হতে অস্ত্র-সরঞ্জাম সংগ্রহ করে নিজেদের মধ্যে যুদ্ধ করতে থাকে। ম্যাপের সেইফ জোনের আকার সময়ের সাথে সাথে ছোট হতে থাকে খেলোয়াড়দের একে অন্যকে সাক্ষাৎ যুদ্ধ করানোর জন্য। নিজেদের মধ্যে যুদ্ধ করে শেষ পর্যন্ত যে টিকে থাকে সেই হয় বিজয়ী বা উইনার উইনার চিকেন ডিনার

Winner Winner Chicken Dinner এর পেছনেও একটা ইতিহাস লুকিয়ে আছে। আসলে এই শব্দটি কয়েক শতক পুরানো শব্দ। কয়েক শতাব্দী আগে কিছু মানুষ, বলতে পারেন খুব গরিব মানুষ, যাদের একটা চিকেন অর্থাৎ একটি মুরগির মাংস কেনার ক্ষমতা ছিল না। তারা সময় কাটানো, নেশা, সখ বা বলতে পারেন টাকা উপার্জনের লোভে জুয়া খেলত। জুয়া খেলায় জিতে গেলে তখন তারা সেই টাকা চিকেন কেনার জন্য খরচ করতো। তখনকার সময়ে ওই স্থানে চিকেন কেনার মানে ছিল অনেক বড় ব্যাপার। এর পর থেকে ওই শব্দটি চালু হয় Winner Winner Chicken Dinner নামে! এই শব্দটিকে ব্রেন্ডন গ্রীন তার গেম PUBG তে ব্যবহার করেছেন।

PUBG corporation গেমিংয়ে বেশ কিছু পরিবর্তন আনতে যাচ্ছে। লগইনের সময় OTP বাধ্যতামূলক করা হচ্ছে এবং নাবালকদের ক্ষেত্রে স্বাস্থ্য সতর্কতা দেওয়া হবে। ৫ ঘণ্টা পর নাবালক কেউ এই গেমটি খেলতে পারবে না। বাধ্যতামূলক ভাবে গেম থেকে লগআউট হয়ে যাবে মাইনর ইউজার। প্রাপ্তবয়স্কদের জন্য একই সতর্কতা আসবে চতুর্থ ও ষষ্ঠ ঘণ্টার পর। এছাড়াও শিশুদের খেলার সময় নজর রাখার সুযোগ দেওয়া হবে অভিভাবকদের।

0 comentários:

Post a Comment

Feature Post