Saturday, July 18, 2020

সাড়ে ৬ হাজার বছর পর আবার পৃথিবীর আকাশে | Comet C/2020 F3 (Neowise) | ADV...



প্রায় সাড়ে ৬ হাজার বছর পর আবার পৃথিবীর আকাশে ইতিহাস তৈরি করতে চলে এসেছে নিওওয়াইজ ধুমকেতু। সে তার লাস্যময়ী রোমাঞ্চকর রূপের ছটায় পৃথিবীকে প্রদক্ষিন করবে প্রায় ১৮ দিন। আর এই ইতিহাসের সাক্ষী হতে পারেন আপনিও। কারন সে আবার পৃথিবীতে ফিরবে প্রায় সাড়ে ৬ হাজার বছর পর।

ছোট বেলায় হেলবপ ধুমকেতু দেখার সৌভাগ্য হয়েছিল ছোট চাচার হাত ধরে। সালটা ঠিক মনে নেই, আনুমানিক ৯৬ বা ৯৭ হবে হয়তো। ১৮ মাস পৃথিবীর আকাশে একটানা অবস্থান করেছিল হেলবপ। সেই প্রথম দেখেছিলাম ধুমকেতুর রূপ।

তবে এবারের ধুমকেতু খুব বেশিদিন থাকবে না, ধারনা করা হচ্ছে মাত্র ১৮ থেকে ২৫ দিন পৃথিবীকে প্রদক্ষিন করবে এই ধুমকেতু। ধূমকেতুটির নাম সি/২০২০ এফ৩। নিওওয়াইজ টেলিস্কোপে প্রথম দেখা দিয়েছে তাই অপরনাম দেয়া হয়েছে নিওওয়াইজ। তার আলোর ছটার পরিধি কয়েক কিলোমিটার দীর্ঘ। শীতল এই ধূমকেতুটি একাই নিজের খেয়াল খুশিতে ঘুরে বেড়ায় মহাকাশে। দীর্ঘদিন সূর্যের প্রেমে হাবুডুবু খেয়ে তার চারপাশেই চক্কর কাটছিল। এখন তার লক্ষ্য পৃথিবী। সাড়ে ৬ হাজার বছর পর আবারো সে দুরন্ত গতিতে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। তার রূপ দেখে স্তম্ভিত মহাকাশ বিজ্ঞানীরা। যাযাবর হয় এই ধরণের ধূমকেতু। এক জায়গায় বেশিদিন থাকে না। অজানা উদ্দেশে ছুটে বেড়ায়  মহাকাশে। সৌরমন্ডলে তাদের খুব একটা দেখা যায় না। তবে মাঝে মাঝেই উদয় হয় এরা।

এখন প্রশ্ন হল, কিভাবে, কখন আর কোথায় দেখা যাবে এই ধুমকেতু?

সন্ধার সূর্য ডোবার ঠিক পর থেকেই উত্তর-পশ্চিম আকাশে দেখা মিলবে তার, তবে খুব বেশি সময়ের জন্য নয়। আনুমানিক ২০ থেকে ৪০ মিনিট পর্যন্ত। এভাবে প্রায় ১৮ থেকে ২৫ দিন পর্যন্ত দেখা যাবে এই অপরূপ রুপের অধিকারিণীকে। ২২ ও ২৩ শে জুলাই সব থেকে বেশি রূপসী হয়ে উঠবে এই ধূমকেতু। ১৪ই জুলাই থেকে আনুমানিক ৩১ শে জুলাই পর্যন্ত দেখা যাবে এই লাস্যময়ীকে।

0 comentários:

Post a Comment

Feature Post