Monday, June 15, 2020

গুগল উইন্ড - Google Wind Technology in Netherlands | ADVUT 365



উইন্ডমিল বা বায়ুকল। পৃথিবীতে বহু আগে থেকেই এই উইন্ডমিলের ব্যবহার শুরু হয়েছিল। শশ্য মাড়াই, জমির সেচ ইত্যাদি কাজে তখনকার মানুষ উইন্ডমিল ব্যবহার করতো। তবে যুগে যুগে এর ব্যবহারে এসেছে অনেক পরিবর্তন। বর্তমান যুগে বিদ্যুৎ উৎপাদন এমনকি আবহাওয়া নিয়ন্ত্রনেও উইন্ডমিলের ব্যবহার বাড়ছে। আবহাওয়া নিয়ন্ত্রনের জন্য বিশ্বের নাম্বার ওয়ান টেক জায়ান্ট কোম্পানি গুগল নেদারল্যন্ডে চালু করেছে গুগল উইন্ড।

বর্তমান যুগে বিদ্যুৎ উৎপাদনের অন্যতম মাধ্যম হিসেবে উইন্ডমিলের জনপ্রিয়তা বাড়ছে। তবে এই উইন্ডমিল যে শুধু বিদ্যুৎ উৎপাদন করছে তা কিন্তু না বরং আবহাওয়াও নিয়ন্ত্রন করছে।

উত্তর-পশ্চিম ইউরোপের দেশ নেদারল্যান্ড। প্রায় ছবির মতো সুন্দর এই দেশটিতে প্রতি বছর অসংখ্য ভ্রমন পিপাশু মানুষ বেড়াতে যায়। দেশটি মুলত টিউলিপ, ছবির মত সুন্দর গ্রাম ও শত বছরের পুরনো উইন্ডমিলের জন্য বিখ্যাত। এইসব উইন্ডমিলে এখনো বায়ু শক্তিকে ব্যবহার করে শশ্য মাড়াই থেকে শুরু করে আরও নানান কাজ করা হয়। শান্ত, নিরিবিলি, সুন্দর এই দেশটিতে কোনো কিছুরই অভাব নেই। তবে একটা আক্ষেপ এতোদিন পর্যন্ত ছিলো এই দেশে।

বছরের ৩৬৫ দিনের মধ্যে ১৪৫ দিনই বৃষ্টি হয় দেশটিতে। এই নিয়ে ঘুরতে যাওয়া ট্যুরিস্টরা ছাড়াও স্বয়ং ডাচরাই বিপাকে পড়ে যেত। আর এরই সমাধান নিয়ে আসে গুগল।

গুগল উইন্ডসের সহায়তায় দেশটি এখন চাইলেই বৃষ্টিকে আটকে দিতে পারে, আবার যে স্থানে বৃষ্টি নেই সেখানে মেঘ তাড়িয়ে এনে বৃষ্টির বন্যা বইয়ে দিতে পারে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

নেদারল্যান্ডকে বৃষ্টির কবল থেকে রক্ষা করতে দেশজুড়ে ১১৭০টি উইন্ডমিল স্থাপন করেছে গুগল। এই উইন্ডমিলের সাহায্যে মেঘকে এক জায়গা থেকে অন্য জায়গায় সরিয়ে দেয়া হচ্ছে। ফলে বৃষ্টি থেকে রেহাই মিলছে খুব সহজেই।

যখন কোনো জায়গার আকাশে মেঘ জমে যায় তখন এই বিশাল আকারের উইন্ডমিলগুলো চালু করে দেয় গুগল। এরপর ওই উইন্ডমিলের বাতাস মেঘগুলোকে তাড়িয়ে নিয়ে যায় ঠিক সেখানে যেখানে আসলেই মেঘের দরকার রয়েছে। এভাবেই নেদারল্যান্ডের আবহাওয়াকে নিয়ন্ত্রনে এনেছে গুগল উইন্ড।

0 comentários:

Post a Comment

Feature Post