Saturday, June 27, 2020

বিশ্বের সেরা ১০ টি ফুল | Top 10 Beautiful Flowers in the World | ADVUT 365



ফুল সৌন্দর্যের প্রতীক। দৃষ্টিভঙ্গির ভিন্নতার কারণে সৌন্দর্যের সংজ্ঞা ও নমুনা একেক জনের কাছে একেক রকম। ফুল হলো এই বিচিত্র পৃথিবীর সৌন্দর্য প্রকাশের একটি অসাধারন মাধ্যম। ফুলের সৌন্দর্য মানুষের মনকে দারুণ ভাবে প্রভাবিত করে। আজকের ভিডিও সেই সকল সৌন্দর্য পিপাসু মানুষের জন্য যারা ফুল ভালবাসেন।

বার্ড অফ প্যারাডাইসঃ স্ট্রেলিৎজিয়া (Strelitzia) পরিবারের অন্তর্গত এই ফুল দক্ষিণ আফ্রিকা এবং যুক্তরাজ্যের  বিভিন্ন অঞ্চলে দেখতে পাওয়া যায় ৷ হালকা হলুদ রঙের পাপড়িগুলো দেখে মনে হবে যেন পাখির পাখা ৷ তাই এই ফুলের নাম Bird Of Paradise. দক্ষিণ আফ্রিকাতে অবশ্য এই ফুলের নাম ক্রেন ফ্লাওয়ার ৷ দক্ষিণ আফ্রিকার ৫০ সেন্ট কয়েনের উল্টোদিকে এই ফুলের প্রতিকৃতি এমবস করা থাকে ৷ এই ফুল নানা ধরনের হয় যার মধ্যে সবচেয়ে বড়ো এস নিকোলাই ৷ ১০ মিটার লম্বা হয় এই এস নিকোলাই ৷ এই ফুল গাছের পাতাও বেশ লম্বা হয় প্রায় ৩০ থেকে ২০০ সেমি লম্বা এবং ১০ থেকে ৮০ সেমি চওড়া ৷ পাতাগুলো অনেকটা কলাপাতার মতো দেখতে।

চেরি : হালকা গোলাপী আভা বা তুষার সাদা রঙের চেরি ফুলের ঋতু খুব সংক্ষিপ্ত হয়ে থাকে যা প্রায় দুই সপ্তাহব্যাপী স্থায়ী হয়। চেরি ব্লসম বা চেরি ফুল অনেক সুন্দর ও আকর্ষণীয় যা জাপানে সাকুড়া নামে পরিচিত। কিন্তু অবাক করার মতো বিষয় হচ্ছে পৃথিবীর সেরা চেরি ফুলের রাজধানী হিসেবে আমেরিকার জর্জিয়া রাজ্যের ম্যাকন শহর বিখ্যাত। বসন্ত আসলেই চেরি ফুলে ছেয়ে যায় পুরো শহর। আপনি আপনার ভ্রমনের তালিকায় রাখতে পারেন এই শহর, সময় করে ঘুরে আসতে পারেন চেরি ফুলের রাজধানী থেকে কোন এক চেরি ব্লসম উৎসবে।

ক্যাননাঃ বিশ্বের প্রায় সব দেশেই কম বেশি পাওয়া যায় এই ফুলটি। আমাদের দেশে এটি কলাবতী নামে পরিচিত, গ্রামের রাস্তার আশে পাশে এই ফুলটির দেখা মেলে। লাল, হলুদ, কমলা বিভিন্ন রঙের হয় ফুল। বিশ্বের নানা দেশে এর ১৯টিরও বেশি প্রজাতি রয়েছে।

ব্লিডিং হার্টঃ পৃথিবীর সবচেয়ে সুন্দর ফুলের মধ্যে ব্লিডিং হার্ট অন্যতম। ঠান্ডা আবহাওয়ায় ভাল জন্মে এই ফুল। এর আদি নিবাস মূলত পশ্চিম আফ্রিকায়। ব্লিডিং হার্ট সাধারণত লাল, হলুদ, সাদা এবং গোলাপি বর্ণের হয়ে থাকে। তবে গোলাপি পাপড়ি বিশিষ্ট ব্লিডিং হার্টের সৌন্দর্যই যেন বেশি মনোমুগ্ধকর। ব্লিডিং হার্ট ফুলটিকে উল্টো করে ধরলে এর আরেকটি সুন্দর রূপ ধরা পড়ে। যে সৌন্দর্যে বিমোহিত হয়ে একে অনেকেই লেডি ইন বাথ বলেও আখ্যায়িত করে থাকেন।

টিউলিপঃ সৌন্দর্যের প্রতিযোগিতায় টিউলিপের জুরি মেলা ভার। খুব সহজেই টবে চাষাবাদের উপযোগী বলে গৃহের সাজসজ্জার সৌন্দর্য বৃদ্ধিতেও টিউলিপ এর ব্যবহার অনেক বেশি। টিউলিপ বসন্তকালীন ফুল। মূলত লাল, নীল, সাদা, হলুদ ও গোলাপি  রঙ ছাড়াও প্রায় ১৫০ প্রজাতির টিউলিপ বিদ্যমান। অটোমান সাম্রাজ্যের সময় কালে তুরস্কে এর উৎপত্তি হলেও ষোঢ়শ শতাব্দী থেকেই ইউরোপে ব্যপক ভাবে এর চাষ হয়। সমগ্র ইউরোপে অর্থকরী ফসল হিসাবে বাণিজ্যিক ভাবে টিউলিপের চাষ হয় এবং এক নেদারল্যান্ডেই বছরে তিন বিলিয়নেরও অধিক টিউলিপ উৎপাদন ও রপ্তানী হয়। প্রতি বছর প্রায় সাড়ে ৭ লাখ পর্যটক ইউরোপে আসে চোখ ধাঁধানো টিউলিপের বিশাল বিশাল বাগান গুলো দেখতে এবং আন্তর্জাতিক বাণিজ্যে সমগ্র ইউরোপের উৎপাদিত ফুলের বাজার মূল্য প্রায় এগার হাজার মিলিয়ন ইউরো।

শাপলাঃ জলমগ্ন স্থানে শাপলা ফুল ফুটে থাকার দৃশ্য যেমন মনোরম তেমনি মনোরম শাপলা ফুলের রুপ। সাদা শাপলা আমাদের জাতীয় ফুল হলেও এশিয়ার বিভিন্ন দেশের পুকুর ও হ্রদে দেখা যায় এমনকি পাপুয়া নিউগিনি এবং অস্ট্রেলিয়ার কিছু এলাকাতেও এর দেখা মেলে। শাপলা সাধারণত গোলাপী, সাদা, নীল ও বেগুনি রঙের হয়ে থাকে। আমাদের দেশে নীল শাপলাকে শালুক বা নীলকমল এবং লাল শাপলাকে রক্তকমল বলা হয়।

চন্দ্রমল্লিকাঃ অপূর্ব এক ফুল চন্দ্রমল্লিকা যার ইংরেজি প্রতিশব্দ ক্রিস্যানথিমাম। এর প্রধান আবাস এশিয়া ও উত্তর-পূর্ব ইউরোপে হলেও বেশির ভাগ জাতের আবিস্কার হয় পূর্ব এশিয়ার দেশ গুলোতে বিশেষ করে মধ্য চিন দেশে। এই বৃহদাকৃতির ফুলগুলো সচরাচর সাদা, হলুদ, সোনালী , লাল, গোলাপি ও বেগুনী বর্ণের হয়ে থাকে এবং সোনালী বর্ণের চন্দ্রমল্লিকা দেখলে মনে হয় যেন সোনা দিয়ে তৈরি। নজরকাড়া এই চন্দ্রমল্লিকা ফুল ফোটার সময় অক্টোবর এবং নভেম্বর মাস। এই সুন্দর ফুলের বিভিন্ন জাত হলো চন্দ্রমুখী, বাসন্তী, মেঘামী, চন্দমা, স্নোবল ইত্যাদি।

পপিঃ পারস্যে যাকে বলা হয় ভালোবাসার ফুল। উর্দুতে গুল-ই-লালাহ বা শহীদের প্রতীক। পপি গাছ এর আদি নিবাস ইউরোপ। ফুলের রং সাদা, লাল, গোলাপি, হলুদ। ফুলের পাপড়িগুলো রেশমের মতো কোমল। পপি গাছের বৈজ্ঞানিক নাম Papaver somniferum। এই নামকরণ করা হয়েছে গ্রীক পুরাণের ঘুমের দেবতা 'সোমনাস'-এর নামানুসারে। কারণ পপি ক্ষেতে বয়ে যাওয়া বাতাসও প্রাণীদের ঘুম পাড়িয়ে দিতে সক্ষম! ভয়ঙ্কর সুন্দরের প্রতীক পপি; একই সঙ্গে বিখ্যাত এবং কুখ্যাত একটি গাছ। সুন্দর ফুলের পাশাপাশি এ গাছের রয়েছে নানা ঔষধি গুনাগুনও। আবার এ গাছের ফল থেকেই তৈরি হয় সর্বনাশা মাদক আফিম, হিরোইন, মরফিন।

অর্কিডঃ অর্কিড বা অর্কিড পরিবার হচ্ছে সপুষ্পক উদ্ভিদের একটি পরিবারের নাম। এরা রঙিন, সুগন্ধি আর বহুলবিস্তৃত হয়। ফুল প্রেমিরা মূলত অর্কিডের বিভিন্ন আকার ও রঙ্গে আকৃষ্ট হন। অ্যাাস্টারাসি পরিবারসহ, দুটি বৃহৎ পরিবারে বর্তমানে ৮৮০টি গণে ২১,৯৫০ থেকে ২৬,০৪৯টি প্রজাতি রয়েছে। সিংহভাগ অর্কিডই পরাশ্রয়ী, তবে ভূমিজ অর্কিডও আছে, আছে মৃতজীবীও। পৃথিবীর সব মহাদেশেই অর্কিড দেখা যায়।

তবে ফুলের তালিকায় যদি গোলাপ না থাকে তাহলে ফুলের রাজ্য অসমাপ্তই থেকে যাবে। আজকের ভিডিও শেষ করবো ফুলের রানী গোলাপ দিয়ে।

গোলাপঃ  গোলাপের আদি নিবাস এশিয়া মহাদেশে কিন্তু সারা বিশ্বে গোলাপ তার পাঁপড়ির গড়ন ও নান্দনিকতার জন্য বিশেষ আবেদনময়ী। পৃথিবীতে প্রায় ১০০ প্রজাতির গোলাপ রয়েছে তারমদ্ধে আমাদের দেশে গোলাপী, লাল, হলুদ, সাদা ইত্যাদি বর্ণের গোলাপ সহজলভ্য। সাম্প্রতিক সময়ে উচ্চ গবেষণার মাধ্যমে জিনগত বৈশিষ্ট্য উন্নয়ন করে গার্ডেন রোজ নামে বিভিন্ন হাইব্রিড গোলাপের উদ্ভাবন করা হচ্ছে যা একই ফুলে দুই বা ততোধিক রঙের পাপড়ি উৎপাদন করতে সক্ষম।

0 comentários:

Post a Comment

Feature Post